ক্যাডেট কলেজে পড়ার খরচ ও ভর্তির যোগ্যতা ২০২৪

ক্যাডেট কলেজে পড়ার খরচ ও ভর্তির যোগ্যতা

ক্যাডেট কলেজে পড়ার খরচ ও ভর্তির যোগ্যতা ২০২৪ ক্যাডেট কলেজে ভর্তি হতে চাচ্ছেন তাহলে জেনে নিন ক্যাডেট কলেজে পড়ার খরচ কত, ভর্তির যোগ্যতা ও ভর্তির হতে কত বয়স লাগবে সম্পর্কে বিস্তারিত তথ্য। 

চমৎকার শিক্ষা ব্যবস্থা, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতা ও বাধ্যতামূলক শারীরিক প্রশিক্ষণ থাকায় ক্যাডেট কলেজে পড়াশোনা করার আগ্রহ সকল শিক্ষার্থীর থাকে। 

তবে বেশিরভাগ শিক্ষার্থী ক্যাডেট কলেজে পড়াশোনা সম্পর্কে সঠিক ধারণা জানে না। তাই আজকের পোস্টে ক্যাডেট কলেজে পড়ার খরচ ও ভর্তির যোগ্যতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। চলুন মূল আলোচনা শুরু করি। 

ক্যাডেট কলেজে পড়ার খরচ ২০২৪

ক্যাডেট কলেজে পড়ার খরচ সম্পূর্ণ নির্ভর করে শিক্ষার্থীর অভিভাবকের আয়ের উৎসের ওপর। সাধারণত ক্যাডেট কলেজে পড়ার মাসিক খরচ ১,৫০০ থেকে ২৫,০০০ টাকা। বিষয়টি স্পষ্ট করতে কিছু উদাহরণ দেওয়ার চেষ্টা করলাম।

একজন শিক্ষার্থীর অভিভাবক যদি দিনমজুর বা রিকশাচালক অথবা সাধারণ দোকানদার হয়। তাহলে সেই শিক্ষার্থীর কলেজে মাসিক খরচ পড়বে ১,৫০০ টাকা। 

আবার কোন শিক্ষার্থীর অভিভাবক যদি সরকারি বা বেসরকারি চাকরিজীবী হয় তাহলে তাদের জন্য মাসিক বেতন সর্বনিম্ন ১০-১৫ হাজার টাকা। 

এছাড়া যে সকল শিক্ষার্থীর অভিভাবক শিল্পপতি তাদের জন্য ক্যাডেট কলেজে মাসিক খরচ পড়বে ২৫ হাজার টাকা। 

তাহলে বোঝা গেল, ক্যাডেট কলেজে পড়াশোনা করার জন্য টাকা-পয়সা কোন প্রতিবন্ধকতা নয়। 

শিল্পপতি থেকে শুরু করে একজন দিনমজুরের সন্তানও ক্যাডেট কলেজে পড়াশোনা করার সুযোগ পাবে। এজন্য লাগবে শুধু মেধা। 

আরো পড়ুনঃ আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে পড়ার খরচ ২০২৪ 

ক্যাডেট কলেজে ভর্তির যোগ্যতা

বাংলাদেশের অবস্থিত ১২ টি ক্যাডেট কলেজ সামরিক বাহিনীর দ্বারা পরিচালিত হয়। এজন্য সকল শিক্ষার্থী চাইলেও ক্যাডেট কলেজে ভর্তির যোগ্যতা রাখে না। 

ক্যাডেট কলেজে ভর্তির জন্য একজন শিক্ষার্থীকে ষষ্ঠ শ্রেণি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তবে এক্ষেত্রে শিক্ষার্থীর বয়স সর্বোচ্চ ১৪ বছর হতে হবে। 

ছেলেমেয়ে উভয় শিক্ষার্থীর শারীরিক উচ্চতা ন্যূনতম ৪ ফুট ৮ ইঞ্চি লাগবে। এছাড়া বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যার শিক্ষার্থীরা আবেদন করতে পারবে না।  

ক্যাডেট কলেজে ভর্তির জন্য কি কি যোগ্যতা লাগবে না নিম্নরূপ। 

  • শিক্ষার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে 
  • শিক্ষার্থীকে ষষ্ঠ শ্রেণী বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে 
  • শিক্ষার্থীর বয়স সর্বোচ্চ ১৪ বছর লাগবে 
  • শিক্ষার্থীকে শারীরিক ও মানসিকভাবে ফিট থাকতে হবে 
  • বিগত বছরের ভর্তি পরীক্ষায় ব্যর্থ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে না।

আরো পড়ুনঃ সেনাবাহিনীতে কত পয়েন্ট লাগবে ২০২৪

ক্যাডেট কলেজে ভর্তির বয়স কত?

ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য বয়স অনেক গুরুত্বপূর্ণ বিষয়। কারণ আপনার বয়স যদি ১৪ বছরের বেশি হয় তাহলে ভর্তি পরীক্ষা দিতে পারবেন না। 

তাহলে ক্যাডেট কলেজে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স সর্বোচ্চ ১৪ বছর হতে হবে। তাই যে সকল শিক্ষার্থীর বয়স ১৪ বছর বা বছরের নিচে তারাই ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষা দিতে পারবে। 

ক্যাডেট কলেজের আসন সংখ্যা

সারা দেশে ১২ টি ক্যাডেট কলেজে সর্বমোট ৬০০ আসন রয়েছে। এরমধ্যে ৪৫০ টি আসন ছেলেদের ও ১৫০ টি আসন মেয়েদের জন্য। 

ক্যাডেট কলেজে চান্স পাওয়ার সহজ উপায়

অনেক শিক্ষার্থী মনে করে ক্যাডেট কলেজের চান্স পাওয়া অনেক কঠিন একটি বিষয়। কিন্তু একজন শিক্ষার্থী যদি ভালোভাবে পড়ালেখা করে তাহলে সহজেই ক্যাডেট কলেজে চান্স পাবে। 

ক্যাডেট কলেজে চান্স পাওয়ার জন্য একজন শিক্ষার্থীকে অবশ্যই নিয়ম অনুসারে পড়ালেখা করতে হবে। বিশেষ করে ক্যাডেট ভর্তি পরীক্ষায় কোন কোন টপিক থেকে প্রশ্ন আসে সেই টপিকগুলো বেশি বেশি পড়তে হবে। 

এজন্য একজন শিক্ষার্থীর প্রথম দায়িত্ব হল বিগত সালের ক্যাডেট ভর্তি পরীক্ষার প্রশ্নগুলো সংগ্রহ করা। সেই প্রশ্নগুলোর ভালোভাবে যাচাই-বাছাই করে কোন কোন টপিক থেকে পরীক্ষায় প্রশ্ন আসে তা চিহ্নিত করা।

তারপর শিক্ষার্থীকে সেই টপিক গুলো নিয়ে পড়াশোনা শুরু করা। বিশেষ করে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয় ভালোভাবে অধ্যায়ন করা। 

বর্তমান প্রযুক্তির যুগে ঘরে বসেই অনলাইনে ক্যাডেট ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া যাবে।

এজন্য আপনি বেশ কয়েকটি youtube চ্যানেল ফলো করতে পারেন। এর মধ্যে রয়েছে টেন মিনিট স্কুল, বন্দী পাঠশালা, ইংলিশ মজা, ফরহাদ স্যার ইত্যাদি। 

ক্যাডেট কলেজে পড়ার সুবিধা

ক্যাডেট কলেজে পড়ার সুবিধা বলে শেষ করা যাবেনা। দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের চেয়ে ক্যাডেট কলেজে পড়াশোনা করার সুযোগ সুবিধা অনেক বেশি। 

পড়াশোনা করার প্রথম সুবিধা নিয়ম-শৃঙ্খলা ও চমৎকার পড়াশোনা করা পরিবেশ। পড়াশোনা করার জন্য একজন শিক্ষার্থীর জন্য নিয়োগ শৃঙ্খলা ও সুন্দর একটি পরিবেশ দরকার। সেই পরিবেশ ক্যাডেট কলেজে রয়েছে।

ক্যাডেট কলেজে পড়াশোনা করলে একজন শিক্ষার্থী নিয়মানুবর্তিতা, শৃঙ্খলা, ক্রীড়া ও সংস্কৃতি প্রতিযোগিতা, আবৃতি, বিতর্ক, সাহিত্য চর্চা ও ভাষণ দেওয়া ইত্যাদি শিখতে পারবে। 

সারকথা 

NewBongoTech ওয়েবসাইটের এই পোস্টে ক্যাডেট কলেজে পড়াশোনার খরচ ও যোগ্যতা সম্পর্কে জানলাম। এছাড়া যদি আজকের পোস্ট সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। 

FAQ’s 

ক্যাডেট কলেজে ভর্তির সবোর্চ্চ বয়স কত?

ক্যাডেট কলেজে ভর্তির সবোর্চ্চ বয়স ১৪ বছর।

বাংলাদেশে ছেলেদের ক্যাডেট কলেজ কয়টি?

 ছেলেদের জন্য ৯ টি ক্যাডেট কলেজ আছে। 

বাংলাদেশে মেয়েদের ক্যাডেট কলেজ কয়টি?

বাংলাদেশে মেয়েদের জন্য ৩ ক্যাডেট কলেজ রয়েছে। 

Related posts

ঢাকা কলেজে ভর্তির যোগ্যতা ও পড়ার খরচ ২০২৪

সেনাবাহিনীতে কত পয়েন্ট লাগবে ২০২৪

রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে রেজাল্ট দেখার নিয়ম