রোল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন নাম্বার বের করার নিয়ম

রোল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন নাম্বার বের করার নিয়ম

রোল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন নাম্বার বের করার নিয়ম আজকের পোস্ট থেকে রোল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন নাম্বার বের করার নিয়ম জেনে নিন। 

পরীক্ষার রেজাল্ট বের করা বা স্কুল-কলেজে ভর্তির জন্য রেজিস্ট্রেশন নাম্বার দরকার হয়। কিন্তু অধিকাংশ শিক্ষার্থীর রোল নাম্বার মনে থাকলেও রেজিস্ট্রেশন নাম্বার মনে থাকে না।

তাই অনেকেই প্রশ্ন করেন কিভাবে রোল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন নাম্বার বের করব। চলুন এ বিষয়ে বিস্তারিত জেনে নেই।

রোল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন নাম্বার বের করার নিয়ম

অনেকেই ভাবেন অনলাইনে রোল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন নাম্বার বের করা যায়। কিন্তু এটা ভুল ধারণা। প্রকৃতপক্ষে অনলাইনে আপনি কখনোই রোল নাম্বার রেজিস্ট্রেশন নম্বর বের করতে পারবেন না।

রোল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন নম্বর বের করার একমাত্র উপায় হল নিজস্ব শিক্ষা প্রতিষ্ঠান। অর্থাৎ যে প্রতিষ্ঠান থেকে আপনি জেএসসি/এসএসসি/এইচএসসি পরীক্ষা দিয়েছেন।

তাই আপনি যে পরীক্ষার রেজিস্ট্রেশন নাম্বার বের করতে চাচ্ছেন। সেই পরীক্ষা যে শিক্ষা প্রতিষ্ঠানে দিয়েছিলেন সেখানে যোগাযোগ করুন।

আরো পড়ুনঃ রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে রেজাল্ট দেখার নিয়ম

কিভাবে রোল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন নাম্বার বের করব?

রোল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন নম্বর বের করতে নিজের শিক্ষা প্রতিষ্ঠানের যোগাযোগ করুন। নিজের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া অন্য কোথাও রেজিস্ট্রেশন নাম্বার খুঁজে পাবেন না।

তাই সময় নষ্ট না করে শিক্ষা প্রতিষ্ঠানের অধীনে পরীক্ষা দিয়েছিলেন সেখানে দ্রুত যোগাযোগ করুন। ইনশাআল্লাহ রেজিস্ট্রেশন নম্বর পেয়ে যাবেন।

হারিয়ে যাওয়া রেজিস্ট্রেশন নাম্বার কোথায় পাবো?

সচরাচর রেজিস্ট্রেশন নাম্বারের ডিজিট বড় হবার কারণে অধিকাংশ শিক্ষার্থী রেজিস্ট্রেশন নাম্বার ভুলে যায়। আবার কেউ কেউ ভুলবশত রেজিস্ট্রেশন নম্বর হারিয়ে ফেলে।

আপনিও নিশ্চয় রেজিস্ট্রেশন নম্বর ভুলে গেছেন বা ভুলবশত হারিয়ে ফেলেছেন। বেশি চিন্তিত হবার কিছু নেই।

আপনি ইচ্ছা করলে একদিনের মধ্যেই হারিয়ে যাওয়া রেজিস্ট্রেশন নাম্বার খুঁজে পাবেন। তবে এটা অনলাইনে খুঁজে পাবেন না।

হারিয়ে যাওয়া রেজিস্ট্রেশন খুঁজে পেতে আপনি যে শিক্ষা প্রতিষ্ঠান থেকে বোর্ড পরীক্ষা দিয়েছিলেন সেই শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করুন।

বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানের কেরানি এসব কাগজপত্র দায়িত্বে থাকেন। এজন্য আপনার প্রাক্তন শিক্ষা প্রতিষ্ঠানের কেরানির সাথে যোগাযোগ করুন।

আরো পড়ুনঃ ঢাকা কলেজে ভর্তির যোগ্যতা ২০২৪

হারানো রেজিস্ট্রেশন কার্ড বের করার নিয়ম

ভুলবশত অনেক শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড হারিয়ে ফেলে। হারানো রেজিস্ট্রেশন কার্ড খুঁজে পেতে সর্বপ্রথম থানায় হারানোর জিডি করতে হবে।

তারপর দৈনিক প্রকাশিত পত্রিকায় হারানো বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। তারপরেও যদি আপনার রেজিস্ট্রেশন কার্ড না পান। তাহলে অনলাইনে আবেদন করতে হবে।

এছাড়া আপনার যদি শুধু রেজিস্ট্রেশন নাম্বার দরকার হয় তাহলে নিজের শিক্ষা প্রতিষ্ঠানে কেরানির সাথে যোগাযোগ করতে পারেন।

শেষকথা

আশা করি, হারিয়ে যাওয়ার রেজিস্ট্রেশন নম্বর বের করার উপায় জানতে পেরেছেন। যেহেতু রেজিস্ট্রেশন নম্বর একজন শিক্ষার্থীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ নাম্বার তাই দেরি না করে দ্রুত শিক্ষা প্রতিষ্ঠানের যোগাযোগ করুন।

এছাড়া আজকের পোস্ট সম্পর্কে আপনার মতামত জানাতে কমেন্ট করতে পারেন। এর পাশাপাশি শিক্ষা বিষয়ক এরকম নতুন নতুন টিপস পেতে NewBongoTech ওয়েবসাইটে ভিজিট করুন। ‌

FAQ’s

অনলাইনে কি রোল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন নাম্বার বের করা যায়?

অনলাইনে রোল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন নাম্বার বের করা যায় না।

রেজিস্ট্রেশন নাম্বার পেতে কোথায় যোগাযোগ করতে হবে?

হারিয়ে যাওয়া রেজিস্ট্রেশন নাম্বার খুঁজে পেতে নিজের শিক্ষা প্রতিষ্ঠানের যোগাযোগ করুন।

Related posts

ঢাকা কলেজে ভর্তির যোগ্যতা ও পড়ার খরচ ২০২৪

সেনাবাহিনীতে কত পয়েন্ট লাগবে ২০২৪

রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে রেজাল্ট দেখার নিয়ম